প্রথম দিনের লকডাউনে কঠোর অবস্থানে পুলিশ প্রশাসন

0
216

ঈদের ছুটির পর শুক্রবার (২৩ জুলাই) থেকে দেশে শুরু হছে আবারও কঠোর বিধি নিষেধ। ১৪ দিনের জন্য এবারের কঠোর লকডাউন আগেরবারের চেয়ে অনেক বেশি কঠিন হবে বলে সরকারের পরক্ষ থেকে আগেই বলা হচ্ছিল।

শুক্রবার সকাল ৬টা থেকে কার্যকর এই লকডাউন চলবে ৫ই আগস্ট মধ্যরাত পর্যন্ত। লকডাউন বাস্তবায়নে মাঠে রয়েছে সেনাবাহিনী, পুলিশ ও বিজিবি।

লকডাউন শুরু প্রথম এক ঘন্টা রাজধানীজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সরব উপস্থিতি কিছুটা কম দেখা গেলেও সকাল ৭টা থেকে বেশ সতর্ক অবস্থান গিয়েছে পুলিশ। সকাল ৮টা থেকে ৮টা নাগাদ রাজধানীর শাহবাগ, এলিফ্যান্ট রোদ, সিটি কলেজ মোড়, রাসেল স্কয়ার, প্রধানমন্ত্রীর বাসভবন এলাকায় পুলিশকে বেশ তৎপর থাকতে দেখা যায়।

এসব রাস্তায় চলাচলরত প্রত্যেকটি গাড়িকে থামিয়ে জিজ্ঞাসাবাদের আওতায় এনে তারপর ছাড়া হচ্ছে। যারা বাইরে বের হওয়ার সুনির্দিষ্ট কারণ বলতে পারছেন না, তাদের গাড়ি জরিমানার আওতায় আনা হচ্ছে।

দায়িত্বরত পুলিশ কর্মকর্তাদের তথ্যমতে, রাস্তায় চলাচলকারীরা বিভিন্ন অজুহাতে বের হচ্ছেন। কেউ হাসপাতালে যাচ্ছেন, কোনো গাড়িচালক তার কর্মকর্তাকে সদরঘাটে পিক করতে যাচ্ছেন, কেউ বাসস্ট্যান্ড থেকে বাসায় যাচ্ছেন বলে জানাচ্ছেন।

এর আগে বিধিনিষেধের প্রথম ঘণ্টায় রাজধানীর কয়েকটি জায়গা ছাড়া কোথাও কোনো চেকপোস্ট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের সরব ভূমিকা দেখা যায়নি। রাস্তায় রিকশা, মোটরসাইকেল, ব্যক্তিগত গাড়ি চলতে দেখা গেছে।

বিধিনিষেধ শুরুর প্রথম ঘণ্টায় অলিগলিতে তেমন মানুষজনের উপস্থিতি লক্ষ্য করা যায়নি। তবে রাস্তায় নির্দ্বিধায় রিকশা, মোটরসাইকেল ও ব্যক্তিগত গাড়ি চলাচল করতে দেখা গেছে।

অনলাইন সংস্করণ